ছেলেদের কে পেছনে ফেলিয়ে এই বার মেয়েরা


 NUW: রাজশাহী শিক্ষা বোর্ডে বগুড়ায় এসএসসির ফলাফলে এবার ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক পরীক্ষায় এ বছর বগুড়া জেলায় মোট ২৮ হাজার ৬৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬ হাজার ১৫৮ জন। জেলায় পাশের হার ৯১.৩৪। জেলায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯২৯ জন। 

প্রাপ্ত তথ্যে জানা গেছে, ১৪ হাজার ৯৭৪ জন ছাত্রের মধ্যে পাস করেছে ১৩ হাজার ৬১৯ জন। ছেলেদের পাসের হার ৯০.৯৫। আর ১৩ হাজার ৬৬৩ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ১২ হাজার ৫৩৯ জন। তাদের পাসের হার ৯১.৭৭। বগুড়ায় পাসের হার এর দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন জানান, ২৬৪ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ২২৮ জন। বিজ্ঞান থেকে ২৪৪ জনের মধ্যে ২২৫ জন জিপিএ-৫, ব্যবসায় শিক্ষায় ২০ জনের মধ্যে তিনজন জিপিএ-৫ পেয়েছে। এই স্কুলের শতভাগ পাস রয়েছে। 

বগুড়া জিলা স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উম্মে ইয়াকুত আরা ফেরদৌস জানান, বিজ্ঞান থেকে ২৬২ জন পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ২৩২ জন আর বাণিজ্য থেকে চারজন অংশগ্রহণ করে তিনজন জিপিএ-৫ পেয়েছে। মোট জিপিএ-৫ পেয়েছে ২৩৫ জন। 

নিশিন্দারা ফকির উদ্দিন স্কুল ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ইছাহাক আলী জানান, স্কুল থেকে ১৪২ জন পরীক্ষা দিয়ে ২৫ জন এ প্লাস প্রাপ্ত হয়েছে। এছাড়া স্কুল থেকে শতভাগ পাস করেছে।

বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩৪৪ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২৮৪ জন।
আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ বগুড়া থেকে ২৯৪ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২৫৭ জন।

বগুড়া পুলিশ লাইন্স হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে ২১০ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৫৪ জন।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা বোর্ড রাজশাহীর পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুন কুমার সরকার জানান, বগুড়া জেলায় মোট ২৮ হাজার ৬৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬ হাজার ১৫৮ জন। জেলায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯২৯ জন। এই জেলায় ফলাফলের দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। 

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন জানান, বগুড়ার শিক্ষার্থীরা যে ফলাফল অর্জন করেছে এবার তা রাজশাহী শিক্ষা বোর্ডে সবচেয়ে সাফল্যজনক। আমরা এ ফলফলকে ধরে রেখে আগামীতে আরও ভালো ফলফল করার ক্ষেত্রে শিক্ষার্থী এবং অভিভাবকদের নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি। নিজ স্কুলের শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী এবং অভিভাবকদের সহযোগিতা নিয়ে বরাবরের মতো এবারও ভালো ফলাফল করেছে স্কুলটি। 

বগুড়া বিয়াম মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোস্তাফিজার রহমান জানান, স্কুলের শিক্ষকদের বাড়তি যত্ন আর ছাত্র-ছাত্রীদের বেশি মনোযোগের কারণে স্কুলের এমন ফলাফল অর্জন সম্ভব হয়েছে।
বগুড়া পুলিশ লাইন্স হাই স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু জানান, শিক্ষার্থীসহ অভিভাবকদের ব্যাপক সহযোগিতা পাওয়া গেছে। তাছাড়া স্কুলের শিক্ষকবৃন্দ ভালো ফল অর্জনে শিক্ষার্থীদের প্রতি বাড়তি যত্ম নেয়ায় এমন ফলাফল অর্জন হয়েছে। শিক্ষার্থীরা যেন শতভাগ জিপিএ-৫ পায় সেজন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।

Comments

Popular posts from this blog

ফিল্মি দুনিয়ার সবচেয়ে দামি রহস্য টি বাহুবালি তে